শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১১

স্মৃতিতে FDD ও ফ্লপি ডিস্ক

সবার মতন আমিও ভুলতে বসেছিলাম। আসলেই আমরা কতটা সুবিধাবাদী। মনে পড়ে গেল, অব্যবহৃত তোমাকে দেখে। দেখা হত না; কিন্তু প্রতিদিনই তুমি শব্দ কর। কিছু সময় পিট পিট কর, অখন আমি পিসি টা চালু করি। উপেক্ষিত হও প্রতিদিন। আজ আবার হঠাৎ চোখে পড়লে; আর তোমার অজ্ঞাতে আমার মনে পড়ল সেই দিন গুলো।

সাল ২০০০, আমি প্রথম কম্পিউটার প্রশিক্ষনের জন্য খুলনা শহরে একটি নট্রামস্ অনুমোদিত প্রতিষ্ঠানে একদিন অন্তর একদিন যাতায়াত শুরু করেছি। খুবই উত্তেজনা ও অনুরাগ কম্পিউটারের প্রতি। বাড়ী থেকে কম্পিউটার কিনে দিনতে আগ্রহী নয় সেই সময়ে। খুব ইচ্ছা হত কিছু একটা কিনি। তখন চোখে পড় তুমি। তোমার ক্ষমতা দেখে আমার একটুও মনে হয়নি তোমার মূল্য অতটা কম। কত কিছু রাখা যায় তোমার মগজে। একদিন সাহস করে একটি কম্পিউটারের দোকানে ঢুকে পড়ি; কিনে আনি তোমাকে। তার পর থেকে প্রতি দিন সংগে নিয়ে যেতাম পকেটে করে। খুব গর্ব করতাম তোমাকে সংগে রেখে।

ব্যবহারের থেকে তোমার সান্নিধ্যটাই ছিল আমার কাছে অনে আনন্দের। কত কিছু করা যেত। পরবর্তীতে পিসি কিনলে সবার আগে আমার নজর ফ্লপি ডিস্ক ড্রাইভ কেনবার বিষয়ে। ব্যহারের জন্য কিনেছিলাম ১ ডজনের বেশী ডিস্ক। তার পর আস্তে আস্তে কখন থেকে যে তোমার প্রতি মোহ কাটে গেছে সেটা বুঝতে পারিনি।
কিন্তু আাজ তোমাকে হটাৎ করেই যেন খুব বেশী মিস করছি। ভালো থেকো তুমি।।

কোন মন্তব্য নেই: