শনিবার, ১৩ আগস্ট, ২০১১

মিশুক মুনীর, জানি আপনার কাছে কখনও এটা পৌছাবে না

আমার সময়টা কেমন যাবে, সেটার খবরাখবর আমি একটু আগে থেকে নিতে ভালোবাসি। আর এজন্য আমি সব সময় রাশীফল বিশ্বাস করি প্রচন্ড ভাবে। আর কারোর সাথে এটা খুব বেশী না খাটলেও, আমার সাথে একটু বেশীই মেলে। গত একমাস আগে আমি দেখেছিলাম, চলতি দু'মাস আমি পরিচিত কারোর আকস্মিক মৃত্যু সংবাদ পাবো। একটা যথারীতি পেয়ে গেছি ২ সপ্তাহ আগে; আরেকটা পেলাম। আপনার মৃত্যু সংবাদ টি শুধু দেশ নয়, গোটা বিশ্বের কাছে একটি গুরুত্ত্বপূর্ণ সংবাদ। কিন্তু আমার কাছে এটি খুব একটি সাধারণ পর্যায়ের নয়।
অফিসের কাজের পাশাপাশি যে কাজটি আমি খুব ভালোভাবে করি সেটা হল, নিয়মিত টেলিভীশন দেখা। আর এটিএন নিউজ আমার সারা দিনের সংগী। জানি না, কেন এত ভালো লাগে। টেলিভিশন টির সুবাদে আপনার সৃষ্টিকর্ম সব সময় দেখবার পাশাপাশি, আপনাকেও কয়েকবার দেখার সুযোগ হয়েছিল। এবং শুধু দর্শন মাত্রই আমার ধারণা হয়েছিল, আপনি একজন কাজ পাগল ও সৃষ্টিশীল মানুষ বাদে অন্য কিছুই হতে পারেন না। আপনার চোখেই আমার মত সাধারণ দর্শক টেলিভিশনের মাধ্যমে গোটা সমাজ কে দেখি। সেই চোখ দুটো আমরা হারালাম। জানি না আর কখনও আপনার মত চোখ পাবো কিনা, যেখানে আমার মত মানুষের চোখ মিলিয়ে নিতে পারবে। আপনার আরো কিছু পরিচয়, জানতে পারলাম আপনি ও পারে চলে যাবার পর। সবাই হয়ত আপনাকে চিনবে না, কিন্তু বাংলাদেশের আপামর মানুষ স্বীকার করবে একুশে'র সংবাদের কথা, তার সুপরিচিতির কথা। তারা যদি শুনতে পান, যে তার পিছনের মানুষ তাদের ছেড়ে অনেক দূরে চলে গেছেন। তারা শুধু আপশোস করবে না, করবে বিলাপ। সেই বিলাপ হবে মানুষের অন্তেরের অন্তরস্থলে।

কোন মন্তব্য নেই: