রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০১১

গিয়েছিলাম BASIS SoftExpo ২০১১

প্রতিনিয়ত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তি বিজ্ঞানের টুকটাক খোঁজখবরাখবর রাখার অংশ হিসাবে গত ৫ই ফেব্রুয়ারী Basis SOFTEXPO 2011 থেকে ঘুরে এলাম; সাথে ছিল সহকর্মীরা। মেলাতে অনেক ত্বাত্ত্বিক ও কারিগরী সেশন অনুষ্টিত হয়েছে। আমার উদ্দেশ্য ছিল Application Development in Android Platform ও Agile Project Management - Scrum or Kanban Development Methodology উপর অনুষ্টিত সেশন দুটিতে অংশগ্রহন করা। প্রথমটির অভিজ্ঞতা অতটা সুখকর নয় যতটা আশা করেছিলাম আর ২য় টির অভিজ্ঞতা ঠিক ততটাই বেশী ভালো যতটা কম আশা করেছিলাম। প্রথমটিতে সাধ পেলাম নতুন প্রযুক্তির অংকুরোদগমনের; সাথে সাথে মানুষের ধৈর্য্য ও অভিব্যক্তির ক্রমাগত অবনমনের উদাহরণের।
আমার ধারনাটা যেরকম ছিল সেরকমেরই কাছাকাছি। BASIS কর্তৃক ইমেইলে পাঠানো সিডিউল দেখেই স্পীকারদের মান সম্পর্কে আমার এর থেকে বেশী ভালো ধারনা হয়েছিল না। কারণ প্রতিষ্টান আর ব্যক্তি যেখানে যেটার ভর বেশী সিডিউলে সেই নামগুলোই ব্যবহার করেছিল। তারই অংশহিসাবে গরহাজির দিতে আসা স্পীকার Application Development in Android Platform সেশনের দ্বিতীয়ার্ধে আমাদের এক টিকিটে পাঁচটি সিনেমা(! ভিডিও ক্লিপিং) দেখিয়ে অনেকটা হতাশই করেছে।
কিন্তু আমি সার্থক হতে পেরেছি Agile Project Management - Scrum or Kanban এর উপর অনুষ্ঠিত সেশনটির একজন উপভোগকারী হতে পেরে। দুজন স্পীকারই আমাকে মুগ্ধ করেছে আমাদের পুথিঁগত বিদ্যাকে আকর্ষনীয় ভাবে উপস্থাপন করে। বিশেষ করে, NHM Tanveer Hossain Khan এর অংশটুকু আমাকে আচ্ছন্ন করে রেখেছিল; তার সাথে সাথে আমার মনে একটি প্রশ্নেরও অবতরণা করেছিল- বিশ্ববিদ্যালয় গুলো কেনই বা নিদেন পক্ষে Software Engineering বিষয়টিকে ব্যবহারিক জ্ঞানধারী ব্যাক্তিকে দিয়ে না পড়িয়ে পুথিগত শিক্ষায় বিশ্বাসী শিক্ষকদের দিয়ে পড়িয়ে থাকে। আমি কখনই মনে করিনা যে তারা আমাদের কোন কিছুতে কমতি রাখে, তারপরও মনে হয় এই সেক্টরে কাজ করে এমন কাউকে দিয়ে পড়ালেই প্রথাগত শিক্ষাজীবনান্তে কর্মজীবনে সেটি বেশী ফলদায়ক হয়,

প্রতিটি কর্মকান্ড সমাপন্তে আমার সবসময়ই মনে হয়, কেন কাজটি আরো ভালো করে করলাম না। আসলে প্রতিটি সেশন ই হয়তবা খুবই শিক্ষানীয় ছিল; সেশনগুলো একদিনের কিছু সময়ের মধ্যে সব ধারনা হয়ত দিতে পারে না, কিন্তু মনের মাঝে বীজ বপন করে দেয় নতুন কোন ভালো কিছু করবার প্রেরণা। এই সব অনুষ্ঠান গুলোতে তথ্যপ্রযুক্তি সম্পর্কিত সকল প্রতিষ্ঠানেরই অংগ্রহন নিশ্চিত করা প্রয়োজন, আর প্রতিষ্ঠান প্রধান গনের উচিত এই সকল অনুষ্ঠানে অধস্তন কর্মীদের অংশগ্রহন বাধ্যতামূলক করা।

কোন মন্তব্য নেই: